ড্রপবক্স – সিংক্রোনাইজিং, স্টোরিং, শেয়ারিং এর নতুন মাইলফলক




একাধিক পিসি এবং হার্ডডিস্ক ম্যানেজ করতে গিয়ে আমরা এখন কমবেশি সবাই হিমশিম খাচ্ছি। মাঝে মাঝে মনে হয় এই সমস্ত ঝামেলার কি দরকার ছিল? ছুটির দিনে হাফ ছেড় অলস সময় কাটাই আবার কর্মদিবস শুরু হলে সেই সমস্ত অলসতা ঝেড়ে ফেলে পাগলের মত হাতড়ে বেড়াই সলিউশন। নষ্ট করি মূল্যবান সময়। আর সময়টা এমন যেখানে সময় নষ্ট করাটা ই পাপ। তাই কিভাবে সঠিক সময়ে সঠিকভাবে আমাদের কাজটি সম্পাটিত হচ্ছে সেই দিকেই আমাদের ফোকাস হওয়া উচিৎ। image-thumb8.png
তাই আমাদের জীবনকে আরেকটু ঝামেলা মূক্ত করতে এগিয়ে এল ড্রপবক্স যা আপনাকে আপনার ফাইলগুলো একটি অনলাইন সার্ভারে স্টোর এবং আপনার পিসি থেকে তা শেয়ারিং এবং সিংক্রোনাইজিং এর সূযোগ করে দিচ্ছে।
ভার্চুয়ালি যে কোন স্থান থেকে একই ফাইলে এ্যাক্সেস করার উপায়টি তারা আরো সহজ করে দিয়েছে। এখন আর প্রোয়োজনীয় ফাইলটি ভূলে অফিসে চলে গেলে আর ভোগান্তিতে পরতে হবে না। এটি লিনাক্স, উইন্ডোস এবং ম্যাক অপারেটিং সিস্টেমকে সাপোর্ট করে।
12.png
স্টার্ট করার জন্যে আপনাকে প্রথমে আপনার মেইন কম্পিউটারে ড্রপবক্স ডাউনলোড করতে হবে। সে জন্যে সঠিক অপারেটিং সিস্টেম বেছে নিতে হবে এবং অনস্ক্রিনের ইন্সট্রাকশনগুলো অনুসরন করতে হবে। সেকানে আপনাকে আপনার কিছু বেসিক ইনফরমেশান যেমন - নাম, ইমেইল এ্যাড্রেস, পাসওয়ার্ড এবং কম্পিউটারের নাম এন্টার করতে হবে। তাছাড়া আপনি যদি ড্রপবক্সের ব্যাপারে যদি আপনি আরো বেশি জানতে চান তাহলে রেজিষ্টার করার আগে একটু আগে পিছে পড়ে নিতে পারেন।
21.png
সেটআপ কমপ্লিট হয়ে গেলে আপনার সিস্টেম ট্রে তে ড্রপক্সের একটি আইকন চলে আসবে। সেই আইকনে ক্লিক করে আপনি দেখে নিতে পারবেন আপনি কারেন্টলি কত পারসেন্ট স্টোরেজ ব্যবহার করছেন। সেখানে ড্রপবক্সের ফোরামের একটি লিংক থাকবে যেখানে ইউজাররা বিভিন্ন ইস্যুতে ডিসকাস করতে পারবেন। এই অপশনটি খুবই কার্যকরি যখন আপনি আপনার কোন সমস্যা নিজ থেকে রিজলভ্ করতে পারবেন না, তখন এই অপশনটি বেছে নিতে পারেন। বিভিন্ন ধরনের লেটেস্ট নিউজ এবং আপডেট জানার জন্যে ইউজাররা সার্ভিস অন টুইটার বেছে নিতে পারবেন।
31.png
ড্রপবক্স হোম পেজে নেভিগেশানের মাধ্যমে আপনি খুব সহজেই অন্য কম্পিউটার থেকে আপনার স্টোর করা ফাইলগুলোতে এ্যাক্সেস করতে পারবেন। আপনার স্টোর করা সকল ধরনের ফাইল/ফটো তে ব্রাউজ করতে ড্রপবক্সে লগইন করুন। এবং সেখানে যদি আপনি কোন রকমের চেজ্ঞ করে থাকেন তাহলে তা অটোম্যাটিক্যালি সিংক্রোনাইজড্ হয়ে যাবে। আপনি যেখান থেকেই যে কোন ধরনের আপডেট যদি আপনার ফাইলগুলোর সাথে করে থাকেন তাহলে তা সাথে সাথে আপডেটেড হয়ে যাবে আপনার ড্রপবক্সে।
যখনই এই আপডেটের চেজ্ঞটি সম্পাদিত হব তখনই ড্রপবক্স আপনাকে সেই চেজ্ঞের ব্যাপারে আইডিয়া দিয়ে ইনফর্ম করবে এবং সেই চেজ্ঞ কোথা থেকে সম্পাদিত হয়েছিল তাও বলে দেবে। এজন্যে আপনাকে আপনার স্পেসিফিক আইপি জানার কোন দরকার নেই।
41.png
ড্রপবক্স আপনার স্টোর থেকে কোন ফাইল ডিলিট হবারও ইনফরমেশান ও ট্র্যাক করে রাখে এবং আপনার ফাইনাল কনফার্মেশানের আগ পর্যন্ত কোন ফাইলই পারমানেনন্টলি ডিলিট হবে না। আপনি ডিলিটেড ফাইলগুলোকে সিলেক্ট করুন এবং ড্রপডাউন এ্যারো সিলেক্ট করে আনডিলিটেড লিংক বেছে নিন। এখান থেকে আপনাকে আরেকটি পেজ এ ডিরেক্টেড করে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি সেই ফাইল রিস্টোরিং এর ব্যাপারে ডিটেইল পাবেন। আপনাকে সেক্ষেত্রে শুধু মাত্র আনডিলিট বাটনে ক্লিক করতে হবে। ব্যাস, তাহরেই আপনার ফাইলগুলো রিষ্টোর হয়ে যাবে।
ড্রপবক্সে যদিও এই মুহুর্তে বেটা টেষ্টিং চলছে, তারপরেও এটি মোটামটি ভালোভাবেই কাজ  করে। এর আকর্ষনীয় জিআইইউ এবং ইজু স্টোরিং সিস্টেম ব্যাপাক হারে ইউজারদের আকৃষ্ট করছে। ড্রপবক্সই এই মুহুর্তে মাল্টিপল কম্পিউটার থেকে সিস্টেম ম্যানেজ করার আদর্শ একটি প্ল্যাটফর্ম বলে অনেক টেকি রা ই মন্তব্য করেছেন।
51.png
আশা করি ড্রপবক্স আপনাদেরও কাজে আসবে।
ধন্যবাদ।


Responses

0 Respones to "ড্রপবক্স – সিংক্রোনাইজিং, স্টোরিং, শেয়ারিং এর নতুন মাইলফলক"

নিয়ে নিন HD ফেসবুক চ্যাট ইমু । যারা ফেসবুক চালান তারা একবার হলেও এদিকে আসেন
বিল গেটস ::: কম্পিউটার জগতের জীবন্ত কিংবদন্তী
Youtube এর Video দেখুন,শুধু মাত্র নিচের Addon ডাউনলোড এর মাধ্যমে ...
বই ও সফটওয়্যারের জন্য আপনাকে আর কারো কাছে সাহায্য চাওয়া লাগবে না …… আমার সংগ্রহের সবকিছু শেয়ার করলাম
 

Flash Labels by Way2Blogging

Translate

free counters

Clock

Return to top of page Copyright © 2010 | Platinum Templates Converted into Blogger Template by SEO Templates
^ Back to Top